ভুল রাস্তার মোড়ে

কাঠবেড়ালি

Leave a comment

অদ্য শ্রীমান শতদ্রু মহাশয়ের চাউমিন প্রস্তুতিতে হাতেখড়ি ঘটিল।

 

এবং সেই অদ্ভুত কিছু সবজি সহযোগে বেশ উপাদেয় খাদ্যবস্তুটির পৃথিবীর আলো দেখা সার্থক করলাম আমি এবং এক অপ্রত্যাশিত অতিথিদ্বয় । এক কাঠবেড়ালি দম্পতি।

 

গাছের গুঁড়ি তে ঠেস দিয়ে বসে সারাদিনের অভুক্ত প্রত্যাশা-র সঙ্গে পরম উৎসাহে পাচকের জিজ্ঞাসু উৎকণ্ঠিত দৃষ্টি আড়চোখে উপেক্ষা করে এক দুই তিন করে চামচ মুখে পুরছি ; আর পাচক মহাশয়ের আমার থেকে প্রশংসা পাওয়ার আশা ক্ষীণতর হওয়াতে যখন তিনি নির্লিপ্ত ভান করে এদিক ওদিক দীর্ঘশ্বাস ছড়াতে ব্যস্ত, হঠাৎ তার দৃষ্টিগোচর হল এক নিরীহ কাঠবেড়ালি অত্যন্ত প্রত্যাশী ভঙ্গি তে আমার চাউমিন খাওয়া দেখছে। তার নির্দেশে এক চামচ অতি সন্তর্পণে মাটিতে নিক্ষেপ করা হল। কাঠবেড়ালি মশাই ইতিউতি চেয়ে এক লাফে নেমে এলেন গাছ থেকে। আর একটু গা চুলকে ল্যাজ নাড়িয়ে গোঁফে চাড়া দিয়ে শুরু হল তার ভোজনপর্ব। আমরা দুজন খাওয়া থামিয়ে দেখলুম বেশ সেটা । খুঁটে খুঁটে অতি দ্রুত চাউমিন এর টুকরো গুলো খেয়ে তিনি দু হাত দিয়ে ধরে ডিমের টুকরো টা বেশ একটু কায়দা করে খেলেন। আমি উদ্বেলিত হয়ে তাকে আরও খানিকটা খেতে দেওয়াতে দেখলুম তিনি আর পালাচ্ছেন না, বেশ বীরদর্পে রাজকীয় ভঙ্গিমায় খাচ্ছেন পরম সুখে। শতদ্রু বাবু কে দেখলুম বেশ খুশিখুশি , আমি না হলেও কাঠবেড়ালিটি তার পরিশ্রমের মর্যাদা দিল বলে কথা । তার অতি উৎসাহে কাঠবেড়ালি কে গাজরের টুকরো দেওয়া হলে সে সসম্মানে তা প্রত্যাখান করল। এবং হঠাৎ ই প্রস্থান করল। আমরা খানিক আশাহত হলেও বেশ লেবু চা নিয়ে গুছিয়ে বসেছি;

ওম্মা!!! কী কাণ্ড!! কাঠবেড়ালি তার অন্তঃসওা অর্ধাঙ্গিনী কে নিয়ে হাজির। কাঠবেড়ালির ইচ্ছে ছিল বোধহয় একসাথে বেশ জমিয়ে লাঞ্চ সারবেন; কিন্তু সম্ভবত দাম্পত্য কলহের দরুন ( শতদ্রু-র থিওরি) কাঠবেড়ালিনী তাকে এক ধমকে তাড়িয়ে দিলেন, এবং তারপর একইভাবে তার ভুরিভোজ সারতে লাগলেন। শতদ্রুর সমগ্র পুরুষ প্রজাতি দের সংসারে এক ই দশা নিয়ে দুশ্চিন্তা করার মাঝেই তার খাওয়া কমপ্লিট করে এক ফেলে দেওয়া চা এর ভাঁড় থেকে কয়েক ফোঁটা চা খেয়ে আবার দূরে করুণ চোখে অপেক্ষা করা বর মহাশয় কে সঙ্গে নিয়ে অন্তর্ধান করলেন গাছের ডালে।

 

পুনশ্চঃ ভাবছি আজকের এই অভিজ্ঞতা টা শিক্ষামূলক ক্যাটাগরি তে রাখব কিনা

Leave a Reply

Fill in your details below or click an icon to log in:

WordPress.com Logo

You are commenting using your WordPress.com account. Log Out /  Change )

Twitter picture

You are commenting using your Twitter account. Log Out /  Change )

Facebook photo

You are commenting using your Facebook account. Log Out /  Change )

Connecting to %s